মানুষের স্বাস্থ্যসেবা ও সৌন্দর্য্যে সেবায় এবং দেশের বেকার জনগোষ্ঠীর একমাত্র কর্মসংস্থান তৈরি একটি এক্সিলেন্ট ওয়ার্ল্ড প্রতিষ্ঠান।চমৎকার বিশ্ব, অনলাইন আয়ের উৎস, স্বাস্থ্য ও সৌন্দর্য, অনলাইন চাকরি, খণ্ডকালীন কাজ, ডিজিটাল মার্কেটিং, অনলাইন মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, Excellent World, Online income source, health and beauty, Online job, Part time work, Digital marketing, online marketing, Affiliate Marketing,

Health and Beauty

Excellent world

সোমবার, ২ অক্টোবর, ২০২৩

Ways to get rid of annoying allergies-বিরক্তিকর অ্যালার্জি থেকে মুক্তির উপায়


 বিরক্তিকর অ্যালার্জি থেকে মুক্তির উপায়

যাদের অ্যালার্জি আছে, তাদের খুব সাবধানে থাকতে হয়। সামান্য এদিক–সেদিক হলেই শুরু হয়ে যায় চুলকানি, চোখ লাল, ত্বকে লালচে দানা ওঠা ইত্যাদি। অ্যালার্জি আছে এমন অনেকেরই ঘর ঝাড়ামোছা করলেই ত্বকে চুলকানি শুরু হয়ে যায়। আবার কারও কারও ধুলাবালির সংস্পর্শে এলেই ঘুমের সমস্যা দেখা দেয়। কোনো কোনো ওষুধের অ্যালার্জিতে তো জীবন–সংশয়ও দেখা দিতে পারে।



ধুলাবালি ছাড়াও কোনো বস্তুর প্রতি অতি সংবেদনশীলতার কারণেও অ্যালার্জি হতে পারে। যেমন ধাতব অলংকার, প্রসাধনসামগ্রী, কোনো রাসায়নিক, ডিটারজেন্ট, সাবান, পারফিউম, প্লাস্টিকের তৈরি গ্লাভস বা বস্তু, গাছ, ফুলের রেণু, ওষুধ, সিনথেটিক কাপড় ইত্যাদি। এ সমস্যা জন্মগত ও পারিবারিক কারণে হতে পারে। বিশেষ বস্তুতে অ্যালার্জির ক্ষেত্রে ওই বস্তুর সংস্পর্শে এলে শরীরে হিস্টামিন, সেরোটনিন ইত্যাদি রাসায়নিক পদার্থ তৈরি হয়। এর ফলে ত্বকে চাকা, ত্বক লাল, চুলকানি, চোখ লাল বা চোখে চুলকানি ইত্যাদি হতে পারে। কারও কারও শ্বাসকষ্ট বা হাঁপানিও হতে পারে। নাক বন্ধ, নাক দিয়ে পানি পড়ার সমস্যাও থাকতে পারে। তীব্র প্রতিক্রিয়া হলে রোগী অচেতন হয়ে পড়তে পারেন।


অ্যালার্জি থেকে মুক্ত থাকার সবচেয়ে ভালো উপায় হলো, যে বস্তুতে অ্যালার্জি রয়েছে, তার সংস্পর্শ এড়িয়ে চলা। যেমন, যার ডিটারজেন্ট বা সাবানে অ্যালার্জি, তিনি বাসনকোসন, কাপড়চোপড় ধোয়ার সময় হাতে গ্লাভস পরবেন। যার অলংকারে অ্যালার্জি, তিনি তা ব্যবহার থেকে বিরত থাকার চেষ্টা করবেন। এ ক্ষেত্রে রোগীর যেসব বস্তুতে অ্যালার্জি, সেগুলোর একটি তালিকা করতে পারেন। স্কিন টেস্ট করে এটা বোঝা যায়। কোনো ওষুধে অ্যালার্জি হলে অবশ্যই তার নাম লিখে রাখবেন এবং চিকিৎসককে অবহিত করবেন।


ত্বকে প্রদাহ বা অ্যালার্জি হয়ে গেলে তা কমাতে চিকিৎসকের পরামর্শে অ্যান্টিহিস্টামিন, স্টেরয়েড মলম, ক্যালামিন লোশন ইত্যাদি ব্যবহার করতে পারেন। হঠাৎ লাল হয়ে চুলকানির ক্ষেত্রে ঠান্ডা সেঁক বা ঠান্ডা পানি দিয়ে গোসল করলে খানিকটা আরাম পাওয়া যায়। এ সময় বাতাস চলাচল করে এমন পাতলা সুতি কাপড় পরুন। প্রসাধনসামগ্রীতে অ্যালার্জি থাকলে রাসায়নিকযুক্ত প্রসাধনসামগ্রীর ব্যবহার এড়িয়ে চলতে হবে।


প্রথম আলোর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সুস্থতা থেকে আরও পড়ুন

অ্যালার্জিপরামর্শভালো থাকুন

ভালো থাকুন নিয়ে আরও পড়ুন

শিশুকে এনসেফালাইটিস থেকে বাঁচাতে যা করবেন

এনসেফালাইটিসে আক্রান্ত শিশুকে আইসিইউ ইউনিটে চিকিৎসা দেওয়াটা জরুরি। এখানে শিশুর পুষ্টিমান রক্ষা, জলীয় ভাগ ও ইলেকট্রোলাইটসের সমতা বজায় রাখা, জরুরি ভিত্তিতে খিঁচুনি রোধ বা বিষম জ্বর প্রতিরোধে ব্যবস্থা ...


শিশুকে এনসেফালাইটিস থেকে বাঁচাতে যা করবেন

খেলোয়াড়দের খাবারের ধরন কেমন হবে

খেলাধুলা বা জিমে দক্ষতা বাড়াতে শারীরিক পরিশ্রম ও প্রশিক্ষণের বিকল্প নেই। তাই খেলাধুলা বা জিমের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অবশ্যই সঠিক খাদ্য ও পুষ্টি উপাদান বেছে নিতে হবে।


খেলোয়াড়দের খাবারের ধরন কেমন হবে

কানে ব্যথা হলে নাকে কেন ড্রপ দিতে হয়?

এর চিকিৎসার জন্য চিকিৎসকেরা নাকের ড্রপ দিতে বলেন। ব্যথা হলো কানে, তাহলে নাকে ড্রপ কেন?


কানে ব্যথা হলে নাকে কেন ড্রপ দিতে হয়?

ঘাড়ব্যথা কি রক্তচাপ বাড়ার লক্ষণ?

ঘাড়ব্যথা হলে আমরা চিন্তিত হয়ে পড়ি, নিশ্চয়ই প্রেশার বেড়েছে। উচ্চ রক্তচাপ হলে কারও কারও ঘাড়ব্যথা বা ঘাড়ের কাছে একটা অস্বস্তি হতে পারে, তবে তার মানে কি এই যে ঘাড়ব্যথা মানেই উচ্চ রক্তচাপ?


ঘাড়ব্যথা কি রক্তচাপ বাড়ার লক্ষণ?



ভালো থাকুন নিয়ে আরও পড়ুন

৯ তথ্য দিয়ে জানা যাবে 

হৃৎপিণ্ডের অবস্থা

ভালো থাকুন ৯ তথ্য দিয়ে জানা যাবে হৃৎপিণ্ডের অবস্থা