মানুষের স্বাস্থ্যসেবা ও সৌন্দর্য্যে সেবায় এবং দেশের বেকার জনগোষ্ঠীর একমাত্র কর্মসংস্থান তৈরি একটি এক্সিলেন্ট ওয়ার্ল্ড প্রতিষ্ঠান।চমৎকার বিশ্ব, অনলাইন আয়ের উৎস, স্বাস্থ্য ও সৌন্দর্য, অনলাইন চাকরি, খণ্ডকালীন কাজ, ডিজিটাল মার্কেটিং, অনলাইন মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, Excellent World, Online income source, health and beauty, Online job, Part time work, Digital marketing, online marketing, Affiliate Marketing,

Health and Beauty

Excellent world

বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল -Bangladesh Pharmacy Council




 মুখবন্ধ

ওষুধের সুষ্ঠ প্রয়োগে যেমন একজন রোগীর জীবন বাঁচে, তেমনি ভূল প্রয়োগে জীবনের প্রতি সৃষ্টি হয় মারাত্বক হুমকি। তাই ওষুধের গুনগতমান সংরক্ষন এবং সঠিক ও নিরাপদ সরবরাহে একজন ফার্মাসিষ্টকে হতে হয় দক্ষ, আন্তরিক , নিষ্ঠাবান ও দায়িত্বশীল। স্বাস্থ্য সেবার ক্ষেত্রে একজন সহযোগী পেশাজীবী হিসেবে “ সবার জন্য স্বাস্থ্য ’’ নিশ্চিত করতে ফার্মাসিস্টদের রয়েছে অনন্য ভূমিকা । বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল ওষুধের সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে “ মডেল মেডিসিন শপ’’ স্থাপন ও পরিচালনা প্রশিক্ষন ম্যানুয়াল’’টি প্রকাশ করার উদ্যোগ গ্রহন করেছে। 

বাংলাদেশে ১৯৯৪ সাল থেকে ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন পরীক্ষা চলছে। পরীক্ষার জন্য বাংলা ভাষায় ম্যানুয়ালটি বর্ধিত কলেবরে ২০১৯ সালে প্রকাশ করা হয়েছে। যথাসম্ভব সহজ ভাষায় ওষুধমসূহের কার্যকারিতা, মাত্রা, রক্ষণাবেক্ষণ, ওষুধ প্রয়োগের পথ, কমিউনিটি ফার্মেসী , শারীরবিদ্যা, অণুজীববিজ্ঞান,আধুনিক ঔষধ এবং তাদের শ্রেনী বিন্যাস, বিকল্প চিকিৎসা পদ্ধতি ও ওষুধ এবং পরিবার পরিকল্পনা ও জন্মনিয়ন্ত্রন প্রভৃতি বিষয়ক তথ্যাদি ম্যানুয়ালটিতে লিপিবদ্ধ করা হয়েছে। 

প্রথমেই প্রশিক্ষণ ম্যানুয়ালটির লেখকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি তাদের অক্লান্ত পরিশ্রমের জন্য। স্বল্প সময়ে তাঁরা প্রতিটি অধ্যায়ের বিষয়বস্তু যেভাবে সহজবোধ্য ভাষায় সুচারূপে উপস্থাপন করেছেন  তা এক কথায় অতুলনীয়। এছাড়াম কাউন্সিলের নানাবিধ কাজে পরামর্শ ও দিক-নির্দেশনা দেওয়ার জন্য বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের সভাপতি, সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রণালয় ও সহ-সভাপতি , বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলসহ সম্মানীত সকল সদস্যকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। 

প্রশিক্ষণ ম্যানুয়ালটি প্রণয়নের ব্যাপারে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের কর্মকর্তাগণ যাঁরা পান্ডুলিপির পর্যালোচনা, প্রয়োজনীয় সংশোধন ও মতামত দিয়েছেন এবং অন্যান্য ব্যাপারে সহযোগিতা করেছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি। ম্যানুয়ালটি প্রকাশনার বিষয়ে তাদের সুচিন্তিত ধ্যান-ধারণা ও পরামর্শ দিয়ে আমাদের যে প্রেরনা যুগিয়েছন এবং নানা ব্যস্ততার মাঝেও সময় করে আমাদের কাজে যে বাস্তবমুখী পথ-নির্দেশনা ও উৎসাহ দিয়েছেন তার জন্য তাঁদেরকে সশ্রদ্ধ কৃতজ্ঞতা জানাই। 

সময়ের স্বল্পতা ও অন্যান্য সীমাবদ্ধতার কারণে এই ম্যানুয়ালটির পর্যালোচনা ও প্রয়োজনীয় সংশোধনের কাজটি সীমিত রাখতে হয়েছে। বরাল অপেক্ষা রাখেনা যে, বাস্তব অভিজ্ঞতার আলোকে ম্যানুয়ালটির পরবর্তী সংস্করনের মান আরও উন্নত করার প্রয়াস পাবে। এই ব্যাপারে সংশ্লিষ্ট কাছ থেকে মতামত ও পরামর্শ সাদরে গ্রহন করা হবে। 


ম্যানুয়ালটি প্রকাশনার বিষয়ে প্রমিত ও নির্ভূল বানানের বিষয়ে যথেষ্ট দৃষ্টি দেয়া হয়েছে। তারপরও যদি কোন ভুল থেকে থাকে তাহলে পরবর্তী সংস্করনে তা শুদ্ধ করার পদক্ষেপ নেওয়া হবে। 


তাং জুলাই ২০১৯

                        

                                                                                                                        মুহাম্মদ মাহবুবুল হক

                                                                                                                                                  সচিব

                                                                                                            বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল