মানুষের স্বাস্থ্যসেবা ও সৌন্দর্য্যে সেবায় এবং দেশের বেকার জনগোষ্ঠীর একমাত্র কর্মসংস্থান তৈরি একটি এক্সিলেন্ট ওয়ার্ল্ড প্রতিষ্ঠান।চমৎকার বিশ্ব, অনলাইন আয়ের উৎস, স্বাস্থ্য ও সৌন্দর্য, অনলাইন চাকরি, খণ্ডকালীন কাজ, ডিজিটাল মার্কেটিং, অনলাইন মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, Excellent World, Online income source, health and beauty, Online job, Part time work, Digital marketing, online marketing, Affiliate Marketing,

Health and Beauty

Excellent world

মঙ্গলবার, ১ জানুয়ারী, ২০১৯

turmeric benefits-হলুদের উপকারিতা


হলুদের উপকারিতা


হলুদের অসাধারন গুন



কথায় বলে হলুদ একটি সর্বজনীন মশলা, কারণ প্রায় সব রান্নায় হলুদ ব্যবহার করা হয়। আমাদের বাঙ্গালিয়ানা কোন রান্না হলুদ ছাড়া কল্পনাই করা যায় না আমাদের প্রত্যেকের রান্নাঘরের সহজলভ্য একটি উপদান। শুধু রান্নার কাজেই নয়, সেই প্রাচীন কাল থেকেই হলুদ ব্যবহৃত হয়ে আসছে নানান রকম চিকিৎসায় এবং সৌন্দর্যচার্চায়। সর্বজনীন মশলার মতই হলুদের রয়েছে অনেক ধরণের রোদ নিরাময়ের গুণাগুণ।

পা মচকানোর ঔষধ হিসেবে হলুদ দুর্ঘটানাবশত অনেক সময় অনেকের পা মচকে যেতে পারে। এই পা মচকানোর প্রাচীন এবং হোমিওপ্যাথিক চিকিৎসা করা হয় হলুদ দিয়ে। দ্রুত পা মচকানো নিরাময়ের জন্য এই পদ্ধতিটি সব চাইতে কার্যকরী। একটি বাটিতে 1:2 অনুপাতে লবন এবং হলুদ গুড়োঁ নিয়ে একে ঘন পেস্ট করার মত পানি দিন। এরপর এই পেষ্টটি মচকে যাওয়া জয়েন্টে লাগান এবং একটি কাপড় দিয়ে ব্যান্ডেজ করে রাখুন 1 ঘন্টা। দেখেবেন মচকে যাওয়া জয়েন্টের যন্ত্রনা কমে যাওয়ার সাথে সাথে ফোলাভাবও  কমে আসছে। দ্রুত ভালো ফল পেতে সারাদিন এই ব্যান্ডেজটি লাগিয়ে রাখতে পারেন।

আয়ু বাড়াতে হলুদ চাঃ - ডঃ আন্ডু ও এইল বলেন প্রতিদিন 1 কাপ হলুদের চা আয়ু বাড়াতে সাহায্যে করে। জাপানের ওকিনাওয়া পৃথিবীর সব  চাইতে দীর্ঘয়ু জাতি, তারাও এ ব্যাপারে একমত। তারা প্রতিদিন পান করেন হলুদ চা। 4 কাপ পানিতে 1 চা চামচ হলুদ গুড়োঁ ফুটিয়ে নিয়ে এতে আদা এবং মধু মিশিয়ে তৈরি করে পান করুন হলুদের চা প্রতিদিন।


পেটের যে কোন সমস্যা সমাধানে হলুদ:- উল্টোপাল্টা কাবার কিংবা বাজে খাদ্যাভ্যাসের কারণে অনেকেই অনেক সময় পেটে সমস্যায় ভোগেন। পেটে ব্যথা, পেট কারাপ ইত্যাদির 4 বার খেলে পেটের সকল ধরণের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভাব।


বাতের ব্যথা উপশমে হলুদ:- একটু বয়স্ক ব্যক্তিরা বাতের ব্যথায় চলাচল করতে অক্ষম হয়ে পড়েন। এই বাতের চিকিৎসা ও হলুদ দিয়ে করা সম্ভব। 500 মি লি, গ্রাম কাঁচা হলুদ দিনে 2 বার খেলে হলুদের “কারকিউমিন” নামক উপাদানের লিভার সিরোসিস প্রতিরোধ করার ক্ষমতা রাখে।


ক্যান্সারের চিকিৎসায় হলুদ:- ইউনিভার্সিটি অফ লুইসভিলের গবেষকগণ বলেন, হলুদের রয়েছে স্তন ক্যান্সার প্রতিরোধ এবং প্রতিকারের ক্ষমতা। “ কারকিউমিন” নামক একটি হলুদের উপাদান ক্যান্সার জনিত টিউমারের আকার কমিয়ে আনতে সক্ষম । এছাড়া ইউনিভার্সিটি অফ টেক্সাস এর গবেষকগণ স্কিন ক্যান্সার প্রতিরোধেও হলুদের কার্যকারিতা দেখেতে পান। তারা কারকিউমিনকে বর্তমানে 2 মিলিমিটার একটি ক্যাপ1সুলের আকার দিয়েছেন যাতে কারকিউমিন রয়েছে 200 মিলিগ্রাম। 


মাথার খুশকি সমস্যা সমাধানে হলুদ:- সাধারণ খুশকি যখন বেড়ে যায় তখন মারাত্মক আকার ধারন করে ইনফেকশনের সৃষ্টি হয় যা নিরাময় অনেক কষ্টসাধ্য ব্যাপার কিন্তু হলুদের সাহায্যে সহজে খুশকির সমস্যা সমাধান সম্ভব। নারকেল তেলের সাথে 2/3 চা চামচ হলুদ মিশিয়ে মাথার ত্বকে 15 মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মাথার ত্বকে পোড়া মোটা খুশকির স্তর দূর হবে ইনফেকশনের কোন ভয় থাকবে না।